প্রসঙ্গ ইরান : ৪০টিরও বেশি মানবাধিকার সংস্থার জাতিসংঘে তদন্তের আহ্বান

প্রকাশঃ অক্টোবর ১৯, ২০২২ সময়ঃ ১:২২ পূর্বাহ্ণ.. সর্বশেষ সম্পাদনাঃ ১:২২ পূর্বাহ্ণ

৪০টিরও বেশি মানবাধিকার সংস্থা জাতিসংঘের মানবাধিকার কাউন্সিলকে বিক্ষোভকারীদের উপর ইরান সরকারের দমন-পীড়ন নিয়ে আলোচনা করার জন্য একটি জরুরি বৈঠক ডাকার আহ্বান জানিয়েছে।

সোমবার প্রকাশিত বিবৃতিতে ২২ বছর বয়সী মাশা আমিনির মৃত্যুর প্রতিক্রিয়ায় দেশব্যাপী (ইরান) বিক্ষোভে ইসলামিক প্রজাতন্ত্রের নির্মম দমনের বিষয়ে উদ্বেগ প্রকাশ করা হয়েছে। হিজাব দিয়ে চুল ঢেকে রাখতে না পারায় গত মাসে তেহরানে নৈতিকতা পুলিশের হাতে আটক থাকা অবস্থায় আমিনি মারা যান।

মানবাধিকার গোষ্ঠীগুলি বলেছে, যে প্রমাণগুলি ইঙ্গিত করে নিরাপত্তা বাহিনী ইচ্ছাকৃতভাবে বিক্ষোভকারী এবং শিশু সহ পথচারীদের উপর গোলাবারুদ এবং ধাতব শেল নিক্ষেপ করছে।

বিবৃতিতে বলা হয়েছে যে অন্তত ২৩জন শিশু সহ বিক্ষোভ চলাকালীন ২০০ জনেরও বেশি বিক্ষোভকারী নিহত হয়েছে। ১ হাজার এরও বেশি বিক্ষোভকারী, কর্মী, সাংবাদিক এবং ছাত্রদের নির্বিচারে গ্রেপ্তার করা হয়েছে।

অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল এবং হিউম্যান রাইটস ওয়াচ সহ গ্রুপগুলি ইউএনএইচআরসি-কে তদন্ত, রিপোর্টিং এবং জবাবদিহিতার দায়িত্ব সহ একটি স্বাধীন সত্তা প্রতিষ্ঠা করার জন্য অনুরোধ করছে। স্বাক্ষরকারীরা বলছেন, আন্তর্জাতিক সম্প্রদায় যদি কাজ করতে ব্যর্থ হয়, তাহলে অসংখ্য পুরুষ, নারী ও শিশু মৃত্যু, প্রতিবন্ধকতা, নির্যাতন, শারীরিক নির্যাতন এবং কারাবরণ করবে।

ইরান হিউম্যান রাইটস, বেলুচিস্তান হিউম্যান রাইটস নেটওয়ার্ক, হেনগাও হিউম্যান রাইটস অর্গানাইজেশন, কুর্দিস্তান হিউম্যান রাইটস নেটওয়ার্ক এবং উইমেনস ইন্টারন্যাশনাল লিগ ফর পিস অ্যান্ড ফ্রিডমও বিবৃতিতে স্বাক্ষর করেছে।

সূত্র : ভয়েব অব আমেরিকা

আরো সংবাদঃ

মন্তব্য করুনঃ

পাঠকের মন্তব্য



আর্কাইভ

May 2024
S S M T W T F
 123
45678910
11121314151617
18192021222324
25262728293031
20G